recent posts

banner image

নৈবিত্তিক

এইচএসসি ব্যাচ -২০১৯
MCQ ভালো করার উপায়ঃ-
টেস্টে MCQ তে বড় ধরনের ধরা খাওয়ার পরে অনেকের এই মূহুর্তে সব থেকে হতাশার নামই হচ্ছে MCQ! যতই পড়ি এমসিকিউ কমন আসে না! ফেইল! কিংবা ভালো মার্কস আসে না, একদমই ত্যানাত্যানা অবস্থা! এটার কারন কি?কীভাবে ভালো করা যায়? বই পড়ে গেলে মডেল টেস্টে কমন আসে না। ব্যাপার কি?ব্যাপারটা সহজ! এমসিকিউকে এত্ত কঠিনভাবে না নিয়ে সহজভাবে ভাবতে হবে। এমসিকিউ তে ভালো করার দুইটা সিস্টেম! একটা চোরা সিস্টেম! আরেকটা সাধারণ সিস্টেম! সাধারণ সিস্টেম নিয়েই আলোচনা করবো।(এসএ)
সবার আগে এমসিকিউ কমন পেতে হলে একটু টেকনিক্যালি পড়তে হবে। ধরো,তুমি একটা অধ্যায় পড়তেছো,অবশ্যই বুঝে পড়তে হবে। যেহেতু তোমাদের সামনে ফাইনাল এক্সাম।ধরো কাল বায়োলজি এক্সাম৷ এটা নিয়েই উদাহরণ দিচ্ছি, সব বিষয়ের জন্য সেইম রুলস ফলো করতে হবে।
ধরো,তুমি একটা অধ্যায় পড়তেছো,প্রথমে অধ্যায়টা পুরোটা মন দিয়ে একবার পড়ে নাও।পড়ার সময়ে অবশ্যই ইম্পরট্যান্ট লাইন দাগিয়ে রাখতে হবে।যে লাইন থেকে এমসিকিউ করার সম্ভাবনা থাকে।সেটা তুমি দেখলেই বুঝবে।সেই ইম্পরট্যান্ট লাইনটা কলম/পেন্সিল দিয়ে দাগিয়ে রাখতে হবে। এরপর তুমি রিটেনের জন্য যেই টপিকসগুলা পড়বা সেখান থেকেও এমসিকিউ এর জন্য ইম্পরট্যান্ট তথ্যটা দাগিয়ে রাখবে। ধরো তুমি সব কিছু দাগিয়ে রেখেছো,ইভেন পুরো অধ্যায়টা তোমার পড়া শেষ! এখন কাজ কি?কাজ হচ্ছে যেগুলা কলম/পেন্সিল দিয়ে দাগাইছো সেগুলা চোখ দিয়ে আবার একনজর দেখে নেওয়া তারপর টেস্ট পেপার কিংবা গাইড থেকে ওই অধ্যায়ের যত এমসিকিউ আছে ওই গুলা প্র‍্যাক্টিস করবা। দেখবা তুমি সব পারতেছো। যেটা আনকমন সেটাতো তুমি জেনেই যাচ্ছো। এরপর তুমি ওই অধ্যায়ের সব এমসিকিউ পারো কিনা সেটা বুঝার উপায় কি? সেটা বুঝার উপায় হচ্ছে তুমি যেকোনো ৪/৫ টা কলেজের ওই অধ্যায় রিলেটেড এমসিকিউ প্র‍্যাক্টিস করো। দেখবা তুমি সব পারতেছো। এখন কথা হচ্ছে ভাইয়া সবই পড়ি তাও পাই না কেনো? এটা ভুল বলতেছো! কজ তুমি টপিকসটা বুঝে মন দিয়ে পড়ো না।পড়ার মত পড়তে হবে। কোনো কিছু ভালো পারার জন্য প্র‍্যাক্টিসের বিকল্প নাই। তাই বার বার প্র‍্যাক্টিস করতে হবে। দেখবা সব পারতেছো।(এসএ)
MCQ পড়ার সময় কখন?:
এমসিকিউ যে তোমার একদম মন দিয়ে পড়তে হবে তা না! তোমার অধ্যায়টা ভালোভাবে শেষ হলে তুমি ধরো টিভি দেখতেছো,কিংবা শুয়ে আছো,ফেইসবুকের হোমপেজ চেক করতেছো!এই ফাঁকে গাইড/টেস্ট পেপার হাতে নিয়ে শুয়ে শুয়ে প্র‍্যাক্টিস করতে থাকো। দেখবা সব পারতেছো। মন দিয়ে এমসিকিউ পড়তে গেলে বোরিং লাগবে। আর তোমার অধ্যায়টা ভালোভাবে পড়া থাকলে তুমি দেখবা সব এম্নিতেই পারতেছো।
এক্সামের সময়ে ভালো করার উপায় :
মনে রাখবা এমসিকিউ এমন একটা জিনিষ যেটার উত্তর দেওয়াই থাকে। এর থেকে সহজ কিছু আছে? তোমার উত্তর তোমার চোখের সামনে। জাস্ট খুঁজে বের করতে হবে। বের করার উপায় কি? উপায় সহজ!
প্রথমে এমসিকিউ প্রশ্নটা পাবার পর প্রথম থেকে শেষ পর্যন্ত দেখে নাও। যেটা পারবা সাথে সাথে ছোট করে কলম দিয়ে টিক দিয়ে রাখো। যেভাবে পড়তে বলেছিলাম ওইভাবে পড়ে থাকলে দেখবা সবই কমন! তাও যদি না পারো? কি করতে হবে? এটাও সহজ! (এসএ)
ধরো তুমি ২৫/৩০ ট এমসিকিউ এর মধ্যে মাত্র ১০ টা পারছো! বাকিগুলা পারতেছো না! এখন উপায় কি? উপায় একটাই! তুমি এমসিকিউ এর প্রশ্নটা পড়ো। আর উত্তরগুলা বার বার দেখো। আই মিন প্রশ্নটার সাথে উত্তর মিলানোর ট্রাই করো। চারটা অপশন দেওয়া থাকে। মনে রাখবা এই চারটার মধ্যেই তোমার উত্তর। তোমার কাজ হচ্ছে একটা একটা করে অপশন বাদ দিয়ে একটা সিলেক্ট করা। সেই একটাই উত্তর। ধরো প্রথমে চারটা অপশন থেকে একটা বাদ দিয়ে তিনিটা নিয়ে ভাববে। তিনিটা থেকে একটা বাদ দিয়ে দুইটা নিয়ে ভাববে। এরপর দুইটার মধ্যে একটা সিলেক্ট করবে। এটা করার সিস্টেম কি?! শুনো,তোমার ওই অধ্যায় কিংবা টপিকস নিয়ে ধারনা থাকলে তুমি পারবেই। জাস্ট ঠান্ডায় মাথায় বার বার ভাবো তোমার পড়া থাকলে উত্তরটা বের হয়ে আসবেই। জাস্ট প্রশ্নটা দেখবা আর একটা অপশনের সাথে মিলাবা। যেটা মিলবে না সাথে সাথে বাদ!এরপর আরেকটার সাথে মিলাও! তুমি দেখলেই বুঝতে পারবে সেটা হবে কিনা! আর যদি একদমই না পারো খ আর গ নিয়ে ভাবো। কজ এমসিকিউ তে বেশিরভাগ উত্তর খ আর গ তে থাকে! এভাবে ঠান্ডা মাথায় ভাবতে হবে। আর এমসিকিউ উত্তর দেখেই ওএমআরে দাগানোর দরকার নেই।যেগুলা একদম সিওর সেগুলা দাগিয়ে ফেলবা। যেগুলা কনফিউজড থেকে দাগাচ্ছো সেগুলা দাগানোর আগে আশেপাশে একটু উকি মেরে শুনে নাও। শুনেই যে দাগাতে হবে তা না! শুনার পর যদি দেখো তোমারটার সাথে মিলে গেছে তাহলে বুঝবা তোমার কনফিউজড ঠিক ছিল। আর যদি না মিলে তোমারটা আর ওরটা নিয়ে একটু রিসার্চ করো। যেটা কারেক্ট মনে হবে সেটা দিয়ে দিবে। তবে ভালো কারো থেকেই হেল্প নেওয়ার চেষ্টা করবা। অনেকে দেখবা পারে না কিছুই তাও ইচ্ছামত দাগাচ্ছে! কিন্তু আসলে সে কিছুই পারে না! তাদের থেকে সাবধান।(এসএ)
টেনশন করো না। চেষ্টা করতে থাকো। আল্লাহর কাছে দোয়া করো। ইনশাআল্লাহ এমসিকিউ ভালো করতে পারবা৷
আর যত কিছুই হোক হতাশ হওয়া যাবে না। এ+ করার ট্রাই করো। একটা সাবজেক্টে এ+ মানে তোমার পয়েন্ট অনেক বেড়ে যাচ্ছে! তাই কোনো সাবজেক্টকে ঢিলামো দিয়ো না।ভালো করার এখনো যথেস্ট সময় আছে। হতাশ হইওনা৷ ভালো থাকো৷
Best Java, Android Games, Apps
নৈবিত্তিক নৈবিত্তিক Reviewed by Fairy Today on January 29, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.